Home Consumption বন্ড কি? এ বন্ড কি ভাবে পরিচালিত হয়?

Home Consumption বন্ড কি? এ বন্ড কি ভাবে পরিচালিত হয়?
বন্ড ও বন্ড প্রতিষ্ঠানঃ 
বন্ড হলো একটি বিশেষ সুবিধা, যে সুবিধায় আপনি পন্য/উপকরণ আমদানি কালে কোন শুল্ককর পরিশোধ করতে হবেনা তবে বন্ডের শর্ত অনুযায়ী পরবর্তীতে নিদিষ্ট মেয়াদের মধ্যে উপকরণ দ্বারা তৈরিকৃত পন্য আপনাকে রপ্তানি করতে হবে অথবা শুল্ককর পরিশোধ করে দেশীয় ভোগের জন্য বিক্রি করতে হবে। দেশীয় ভোগের জন্য যে প্রতিষ্ঠান এই বিশেষ সুবিধা ভোগ করে আসছেন,সেটি হলো Home Consumption বন্ড প্রতিষ্ঠান।

Home Consumption বন্ডঃ যে সকল প্রতিষ্ঠান পন্য/উপকরণ আমদানিকালে ঐ পন্য/উপকরণের উপর কোন শুল্ক করাদি তাৎক্ষণিকভাবে জমা দেননা তবে পরবর্তীতে নিদিষ্ট মেয়াদের মধ্যে ঐ পন্য/উপকরণ দ্বারা পন্য উৎপাদন করে অতঃপর শুল্ককর পরিশোধ করে তা দেশের অভ্যন্তরে বাজারজাত করে সেই সকল প্রতিষ্ঠান হলো Home Consumption বন্ড প্রতিষ্ঠান।
বর্তমানে বিদ্যমান বন্ড লাইসেন্স বিধিমালা ২০০৮ অনুযায়ী এমন Home Consumption লাইসেন্স প্রদানের সুযোগ নেই। আপনারা জানেন ১৭৩৩ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার রবার্ট ওয়ালর্পুল বন্ড ব্যবস্থার প্রচলন করেন। সে সময় তামাক ও মদ জাতীয় পন্যের শুল্ককর এককালীন পরিশোধ না করে বন্ড ব্যবস্থায় রেখে পরবর্তীতে যতটুকু বন্ড থেকে বিক্রির উদ্দেশ্যে বাহির করা হবে ততটুকুর শুল্ককর পরিশোধ করা হবে এ পদ্ধতিতে তিনি এ ব্যবস্থার প্রচলন করেন। তিনি মূলত ব্যবসা বানিজ্যের সুবিধার্থে করভার এককালীন না দিয়ে আস্তে আস্তে দেয়ার সুবিধা দিতে এ ব্যবস্থার প্রচলন করেছিলেন।
আমাদের দেশ পরবর্তীতে ব্রিটিশ শাসিত হওয়ায় এদেশেও এ ব্যবস্থা দীর্ঘদিন অব্যাহত ছিল। এখনো সীমিতভাবে আছে। ৮০ দশকে Garments ব্যবসা শুরু হওয়ার আগে এদেশে মূলত Home Consumption বন্ড প্রতিষ্ঠান ছিল। সে সময় ১৮টি খাতের (যেমনঃ জিপি সীট, সি আই সীট, স্টীল ড্রাম, গুড়ো দুধ,কন্ডেনসড মিল্ক, তৈল, প্যাকেজিং, পলিয়েস্টার সুতা, মোটর গাড়ী, সিমেন্ট, ওভেন ব্যাগ, জাহাজ, এম এস রড, সিগারেট, কাগজ.....) প্রায় ৭০ টি প্রতিষ্ঠান Home Consumption বন্ড ব্যবস্থায় পরিচালিত হতো।
কিন্ত পরবর্তীতে দেখা যায় কিছু কিছু প্রতিষ্ঠান বন্ড সুবিধার অপব্যবহার করছে, আবার অপর দিকে একই খাতের অন্য প্রতিষ্ঠান শুল্ককর পরিশোধ করে আমদানিকৃত কাচামাল খালাস নিয়ে পন্য উৎপাদন করে বাজারজাত করে আসছে, ফলে একি ধরনের শিল্প প্রতিষ্ঠান সমূহের মধ্যে অসম প্রতিযোগিতার সৃষ্টি হচ্ছে। আবার অপর দিকে এসকল বন্ড প্রতিষ্ঠানের কিছুকিছু আমদানিযোগ্য কাচামাল দেশে উৎপাদন হচ্ছে।
ফলে শিল্প প্রতিষ্ঠানের অসম প্রতিযোগিতা ও ঐ সকল দেশীয় প্রতিষ্ঠানের প্রতিরক্ষন নিশ্চিত করার জন্য ২০০২-০৩ অর্থ বছরে বাজেটে বন্ড সুবিধার সংকোচন করার প্রস্তাব গৃহীত হয়। জাঃরাঃবোঃ এর আদেশ নথি নং ১(১) শুল্কঃ রপ্তানি ও বন্ড /৯৯/২০৩/(১) তাং ১৮/৩/২০০৩ এর মাধ্যমে সকল Home Consumption বন্ড লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়। ফলে Home Consumption বন্ড বাতিলের প্রক্রিয়া শুরু হয়। তবে সে সময় কিছু প্রতিষ্ঠান তাদের লাইসেন্স বাতিলের আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যায় এবং আদালতের রায়ে তাদের লাইসেন্স চলমান রাখেন ।
Home Consumption বন্ড কিভাবে কাজ করেঃ উদাহরণ স্বরুপ আবদুল মোনেম সুগার রিফাইনারি ৫০০০ মেঃটন Raw Sugar আমদানি করে কাস্টমস আইনের ধারা ৮৬ অনুযায়ী বন্ড দিয়ে শুল্ককর পরিশোধ না করে র সুগার ইন্টু বন্ড করা হলো। অতঃপর দেখা গেল তার একসপ্তাহ ঐ প্রতিষ্ঠানের ২০০ মেঃটন র সুগার চিনি উৎপাদনে প্রয়োজন হবে। তখন আমদানিকারক কাস্টমস আইনের ধারা ১০৪ অনুযায়ী এক্সবন্ড বিল অব এন্ট্রি সাবমিট করে ২০০ মেঃটন Raw Sugar এর শুল্ককর পরিশোধ করে Raw Sugar বন্ড গুদাম থেকে বাহির করে উৎপাদন কাজে ব্যবহার করে উৎপাদিত পন্য বিক্রি বা বাজারজাত করবে।
এভাবেই আবদুল মোনেম তার আমদানিকৃত র সুগার ক্রমান্বয়ে এক্সবন্ড বিল অব এন্ট্রি সাবমিট করবে আর শুল্ককর পরিশোধ করে যাবে। তবে কাস্টমস আইনের সেকশন ৯৮ অনুযায়ী আমদানির ৬ মাসের মধ্যে সকল মানে ঐ ৫০০০ মেঃটন র সুগারের শুল্ককর পরিশোধ করে তা বন্ড থেকে খালাস বা বাহির করে সরকারি পাওনা পরিশোধ করতে হবে।
এভাবেই Home Consumption Bond প্রতিষ্ঠান তাদের কর্মকান্ড করে থাকে।

No comments

Powered by Blogger.