ফ্রেসারদের বেতন কম কেনো ?

ফ্রেসারদের বেতন কম কেনো ?

যতক্ষণ মনমতো বেতন না পাবো ততক্ষণ কি বসে থাকবো?
উত্তরটা এমন যে, তুমি অনেক শখ করে একটা গাড়ি কিনছো এখন চালানোর জন্য ড্রাইভার নিয়োগ দিবা, তো ভাইভা দিতে এসে বলতেছে যে আমি লাস্ট ৪ বছর খালি কিভাবে গাড়ী চালাইতে হয় এর উপর প্রতি ছয় মাসে ১০ টা করে, মোট ৮০ টা বই পড়ছি তারপর লিখিতো পরীক্ষাও দিছি, তারপর শেষ দুই মাস Industrial Training এ আরেক জন গাড়ি চালাইতো আর আমি দাঁড়ায় দাঁড়ায় দেখতাম, তাও প্রতিদিন যাইতাম না ৪০ দিনের জায়গায় ১০ দিন গেছি আর বাকি দিন হাজিরা খাতায় সাইন দিয়া ভাসায় দিছি!!
তো স্যার আমাকে চাকরি টা দেন আমি অনেক Passionate !!!
Image result for fresher job
এখন ফ্রেসার দের কে শুরু থেকেই এমন সুযোগ দেওয়া হয় যে তুমি আমার ৩০০ কোটি টাকার Factory তে ঘুরো, কাজ শিখো, কাজ করতে গিয়ে মানে গাড়ি চালাইতে গিয়ে, কিছু নষ্ট হলেও, ক্ষতিপূরণ তো নাই ই উল্টো মাস শেষে বেতন দিবো !!!
আমরা নিজেরা কি কখনো এমন কাউকে নিয়োগ দিতাম আমাদের কালো নতুন Land Cruiser Black গাড়িটা চালানোর জন্য??
যে গাড়িও চালাবি, কিছু পারবিও না আবার মাস শেষ এ ফুল বেতন ও পাবি .. !!!
আসল কথা হচ্ছে, আমাদের শিক্ষা ব্যবস্থাই এমন যে ,৪ বছর পড়াশোনা করেও, কেউ বলতে পারে না যে আমি লুম Expert / Yarn Expert / Apparel Expert ! যদি পারতো তাইলে শুরু থেকেই High Salary হতো ।
এমনকি যে ছেলেটা ক্লাসের সব চেয়ে আতেল সেও জোরসে বলতে পারবে না ,” স্যার আমি আর কিছু না হইলেও আতেলদের মধ্যে সেরা !!..
আমাদের দুর্বলতা এইখানেই ! আমাদের কে ইঞ্জিনিয়ার হয়েও আবার বাস্তব ভিত্তিক ইঞ্জিনিয়ার হবার জন্য আরো বেশি সময় দিতে হয় ।
তাই শুরু তে বসে না থেকে কোনো কিছু শুরু করে দেওয়া উচিত শুধু নিজের মধ্যে এই ইচ্ছা টা থাকলেই হবে যে, এখন যেইভাবেই শুরু করি না কেনো, অন্তত ১ বছর পর যেইখানেই ভাইভা দেই না কেন বলতে পারবো যে ” স্যার সুতা ধরায় দেন, কাপড় বানাইইয়া দেখাইয়া দেই।”
তখন নিজের যোগ্যতাই বেতন নির্ধারণ করে দিবে।

No comments

Powered by Blogger.